পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক | Police Clearance Check

আপনি যদি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করে থাকেন এবং সেটি দেশীয় এবং বিদেশে যাওয়ার ক্ষেত্রে হোক আপনি বর্তমানে অনলাইন এবং এসএমএস এর মাধ্যমে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের বর্তমান স্ট্যাটাস চেক করতে পারবেন। কিভাবে রেফারেন্স নাম্বার ও পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক করার বিস্তারিত প্রক্রিয়া নিচে বিস্তারিত তুলে ধরা হলো।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট হল একটি সরকারি দলিল যাতে কোন ব্যক্তির বিরুদ্ধে কোনো অপরাধমূলক মামলা বা অভিযোগ নেই তা উল্লেখ করা থাকে। এই সার্টিফিকেটটি বিভিন্ন সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি, ভিসা আবেদন, বিদেশে যাওয়ার জন্য প্রয়োজন হয়। বর্তমানে পুলিশ সার্টিফিকেট আবেদন অনলাইনের মাধ্যমে করা যায়। এবং আবেদনের শেষে আপনাকে একটি রেফারেন্স কাগজ দিয়ে দেওয়া হয়।

পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক

পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ চেক করতে আপনাকে লগইন করতে হবে pcc.police.gov.bd ওয়েবসাইটে। এরপরে My Account থেকে Application Information ফর্মে রেফারেন্স নাম্বার, পাসপোর্ট নাম্বার দিয়ে Search বাটনে ক্লিক করুন। এছাড়াও My Account পেইজের নিচে আপনার পুলিশ ক্লিয়ারেন্স এপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পাবেন। অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স অনলাইন চেক করতে নিচের নিয়ম ফলো করুন।

ধাপ-১/ ওয়েবসাইট লগ ইন

প্রথমে আপনাকে ভিজিট করতে হবে বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইট pcc.police.gov.bd লিংকে। এরপরে SIGN IN অপশন থেকে আপনার রেজিস্টার হওয়া মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে একাউন্টে লগইন করে নিবেন। এরপরে মেনু থেকে My Account অপশনে ক্লিক করতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক

যদি আপনার উক্ত একাউন্ট এর মাধ্যমে কোন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের আবেদন থেকে থাকে তাহলে মাই একাউন্ট অপশনের নিচে সেটির স্ট্যাটাস দেখতে পাবেন। অন্য কারো পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে নিচের পদ্ধতি ফলো করুন।

ধাপ-২/ পুলিশ ক্লিয়ারেন্স চেক

এই পেইজের একটি ফরমে আপনাকে দেওয়া রেফারেন্স স্লিপের রেফারেন্স নাম্বার , এরপর যথাক্রমে আপনার পাসপোর্ট নাম্বার, এবং নিবন্ধিত মোবাইল নাম্বার টাইপ করুন।

পাসপোর্ট নাম্বার দিয়ে পুলিশ ক্লিয়ারেন্স চেক

এর পরে পুলিশ ক্লিয়ারেন্স চেক করতে হলে Search অপশনে ক্লিক করতে হবে। আপনার পুলিশ ক্লিয়ারেন্স পুলিশ ক্লিয়ারেন্স স্ট্যাটাস দেখতে পাবেন নিচের ছবির মতন। বর্তমানে এটার কারেন্ট স্ট্যাটাস কি রয়েছে এবং কবে ডেলিভারি পাবেন ইত্যাদি।

পুলিশ ক্লিয়ারেন্স চেক

দেখতে পারেনঃ

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট অনলাইন চেক বিভিন্ন স্ট্যাটাসের অর্থ-

Under Verification – অর্থ হল আপনার আবেদন সংশ্লিষ্ট থানায় তদন্ত বা যাচাই চলছে

Application Rejected – যদি আপনি এই স্ট্যাটাস দেখতে পান তাহলে বুঝতে পারবেন আপনার আবেদনটি সঠিকভাবে করা হয়নি। অথবা আপনি কোন তথ্য ভুল দিয়েছেন। অথবা আপনার ব্যাপারে কোন অভিযোগ পাওয়া গেছে যার কারণে আবেদনপত্রটি বাতিল করা হয়েছে।

Certificate Printed – এই স্ট্যাটাসটির অর্থ হল সংশ্লিষ্ট থানায় তদন্ত বা যাচাই শেষে আপনার সব তথ্য ঠিক থাকলে রিপোর্ট বা সার্টিফিকেট মুদ্রিত হয়েছে।

By OC – এর মানে তদন্ত কর্মকর্তার দ্বারা যাচাই ও মুদ্রণের পর তা থানার ওসির কাছে স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে।

Signed By DC/SP – অর্থ হল সংশ্লিষ্ট থানার ওসির দ্বারা স্বাক্ষরের পর তা সংশ্লিষ্ট জেলা/ মহানগরের ডিসি/এসপির স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে।

Ready For MoFA Verification – এটা দেখলে আপনাকে বুঝতে হবে আপনার রিপোর্ট পাঠানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বা এসপি অথবা স্বরাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত কর্মকর্তার কাছে। আর এই প্রক্রিয়াকে মন্ত্রণালয়ের যাচাই বলে।

Ready for delivery – মন্ত্রণালয়ের যাচাইয়ের পর উপরের সব স্ট্যাটাস চলে গিয়ে বিতরণের জন্য প্রস্তুত স্ট্যাটাস চলে আসবে। তার মানে আপনার রিপোর্ট প্রদান করার জন্য প্রস্তুত।

Delivered – উপরের সব কাজ শেষে যখন রিপোর্ট আপনার নাগালে চলে আসবে তখন এই স্ট্যাটাস দেখাবে।

Similar Posts

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।